add

চুল পরে টাক, কারন কি! উপায়? | healthylife


blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil,

চুল মানুষের ত্বকের সর্বত্র বেড়ে ওঠে শুধু আমাদের হাতের তালু এবং আমাদের পায়ের তলা, চোখের পাতা ছাড়া, কিন্তু অনেক চুল আছে যা এত সূক্ষ্ম যে তারা কার্যত অদৃশ্য। চুল কেরাটিন নামের একটি প্রোটিন দিয়ে গঠিত যা ত্বকের বাইরের স্তরে চুলের ফলিকল উৎপাদিত করে। ফলিকল নতুন চুল কোষ উৎপাদন করে, পুরাতন কোষ বছরে প্রায় ছয় ইঞ্চি হারে ত্বকের পৃষ্ঠ থেকে বের হয়। আপনি যে চুল দেখতে পাচ্ছেন তা আসলে মৃত কেরাটিন কোষের একটি স্ট্রিং।গড়ে প্রাপ্তবয়স্ক মাথায় প্রায় 100,000 থেকে 150,000 চুল থাকে এবং তাদের মধ্যে 100 পর্যন্ত প্রতিদিন হারায়। আপনার হেয়ারব্রাশে কিছু চুল খুঁজে পাওয়া ভয়ের কারণ নয়।
যে কোন সময়, একজন ব্যক্তির মাথার খুলির প্রায় 90% চুল বাড়ছে। প্রতিটি ফলিকলের নিজস্ব জীবন চক্র আছে যা বয়স, রোগ এবং অন্যান্য বিভিন্ন উপাদান দ্বারা প্রভাবিত হতে পারে। এই জীবনচক্রকে তিনটি পর্যায়ে ভাগ করা হয়েছে:
Anagen -- সক্রিয় চুল বৃদ্ধি যা সাধারণত দুই থেকে আট বছর স্থায়ী হয়
Catagen -- অন্তর্বর্তীকালীন চুল বৃদ্ধি যা দুই থেকে তিন সপ্তাহ স্থায়ী
Telogen -- বিশ্রাম পর্যায় যা প্রায় দুই থেকে তিন মাস স্থায়ী হয়; বিশ্রাম পর্যায় শেষে চুল পরে এবং একটি নতুন চুল সেখানে প্রতিস্থাপন হয় এবং ক্রমবর্ধমান এই চক্র আবার শুরু হয়।
বয়স বাড়ার সাথে সাথে চুলের বৃদ্ধির হার ধীর গতিতে হয়।

চুল পড়া(Alopecia) অনেক ধরনের :
 Involutional alopecia, এটি একটি প্রাকৃতিক অবস্থা যেখানে চুল ধীরে ধীরে বয়সের সাথে সাথে পাতলা হয়। বেশী চুল ফলিকল বিশ্রাম পর্যায়ে যায়, এবং অবশিষ্ট চুল ছোট এবং সংখ্যায় কম হয়ে যায়।
blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil, healthylife, healthylife-bd

Androgenic alopecia, এটি একটি জেনেটিক অবস্থা যা পুরুষ এবং নারী উভয়কেই প্রভাবিত করতে পারে। এই অবস্থা আছে এমন পুরুষদের টাককে বলা হয় পুরুষ প্যাটার্ন টাক, তাদের কিশোর বা ২০ বছর বয়সে চুল পড়া শুরু করতে পারে। এটা কপালের থেকে মাথার তালু পর্যন্ত চুল পরে যায়। এই অবস্থায় থাকা মহিলাদের বলা হয় মহিলা প্যাটার্ন টাক, তাদের ৪০ বছর বা তার পরে পাতলা হয়। মহিলাদের মাথার তালুতে যখন চুল কমে তখন সমগ্র মাথার চুল সাধারণ পাতলা হয়। 
blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil, healthylife, healthylife-bd
Alopecia areata  এটি প্রায়ই হঠাৎ শুরু হয় এবং শিশু এবং তরুণ প্রাপ্তবয়স্কদের দেখা যায়। এই অবস্থার ফলে সম্পূর্ণ টাক হতে পারে (অ্যালোপেশিয়া টোটালি)। কিন্তু এই অবস্থা প্রায় 90% মানুষের মধ্যে চুল কয়েক বছরের মধ্যে ফিরে আসে।

blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil, healthylife, healthylife-bd
Alopecia universalis
Alopecia universalis, এটিতে শরীরের সমস্ত চুল পড়ে যায়, যার মধ্যে রয়েছে ভ্রু, চোখের পাপড়ি, এবং গুপ্তস্থানের চুল।
Trichotillomania, এটিতে শিশুদের মধ্যে সবচেয়ে ঘন ঘন দেখা যায়, একটি মানসিক ব্যক্তি নিজের চুল ছিঁড়ে ফেলে।
Telogen effluvium  এটিতে মাথার উপর অস্থায়ী চুল পাতলা হয় যা চুলের বৃদ্ধি চক্রের পরিবর্তনের কারণে ঘটে। অনেক বেশী চুল একই সময়ে বিশ্রাম পর্যায়ে প্রবেশ করে চুল ঝরে যায় এবং পরে পাতলা হয়।
Scarring alopecias  এটিতে চুল স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। প্রদাহজনিত চর্মরোগ (cellulitis, folliculitis, acne),, এবং অন্যান্য চর্মরোগ যেমন (lupus and lichen planus), এসবের ক্ষতচিহ্ন চুলের পুনরুজ্জীবিত হওয়ার ক্ষমতা নষ্ট করে। গরম চিরুনি এবং চুল খুব শক্তভাবে বেণী করা এবং টানা চুলের ক্ষতি করে।
blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil, healthylife, healthylife-bd
চুল হারানোর কারণ কি?
ডাক্তাররা জানেন না কেন কিছু চুলের ফলিকল অন্যদের তুলনায় কম বৃদ্ধি পায়। যাইহোক, বেশ কিছু উপাদান চুল পড়াকে প্রভাবিত করতে পারে:

হরমোন- যেমন অ্যান্ড্রোজেনের অস্বাভাবিক মাত্রা (পুরুষ হরমোন সাধারণত পুরুষ এবং মহিলা উভয়ের দেহে থাকে)

জিন(বংশগত)- পুরুষ এবং নারী পিতামাতা উভয় থেকে, পুরুষ বা নারী প্যাটার্ন টাক হতে পারে।

মানসিক চাপ- অসুস্থতা এবং সন্তান প্রসবের ফলে সাময়িক চুলের ক্ষতি হতে পারে।
ছত্রাক- ছত্রাক সংক্রমণের কারণে সৃষ্ট রিংওয়ার্মও চুলের ক্ষতি করে।

ওষুধ- ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত কেমোথেরাপি ওষুধ, ব্লাড থিনার, রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যবহৃত বিটা-অ্যাড্রেনজিক ব্লকার, এবং জন্ম নিয়ন্ত্রণ পিল সাময়িক চুলের ক্ষতি করতে পারে।

পোড়া, আঘাত, এবং এক্স-রে সাময়িক চুল ক্ষতি হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, স্বাভাবিক চুল বৃদ্ধি সাধারণত একবার আঘাত সেরে গেলে ফিরে আসে যদি না একটি ক্ষতদাগ উৎপাদিত হয়। তাহলে, চুল কখনোই পুনরুজ্জীবিত হবে না।

অটোইমিউন রোগ- অ্যালোপেসিয়া আরেটা হতে পারে। অ্যালোপেসিয়া আরেটা, রোগ প্রতিরোধ ক্ষমতা অজানা কারণে পুনরুজ্জীবিত হয় এবং চুলের ফলিকল প্রভাবিত করে। অ্যালোপেশিয়া আরেটা সঙ্গে অধিকাংশ মানুষের চুল ফিরে আসে, যদিও এটি সাময়িকভাবে খুব সূক্ষ্ম এবং স্বাভাবিক রঙ এবং পুরুত্ব ফিরে আসার আগে একটি হালকা রঙ হতে পারে।

প্রসাধনী পদ্ধতি- যেমন ঘন ঘন শ্যাম্পু করা, পার্ম, ব্লিচিং, এবং চুল রং করা। এগুলিতে চুল দুর্বল এবং পাতলা হয়ে যেতে পারে। এই পদ্ধতিগুলি টাক ঘটায় না। বেশিরভাগ ক্ষেত্রে চুল স্বাভাবিকভাবে ফিরে যায় যদি সমস্যার উৎস অপসারণ করা হয়। 

চিকিৎসা সংক্রান্ত অবস্থা- থাইরয়েড রোগ, লুপাস, ডায়াবেটিস, আয়রন ঘাটতিজনিত রক্তাল্পতা, খাওয়ার ব্যাধি(Eating disorder) এবং যেকোনো রক্তাল্পতায় চুলের ক্ষতি হতে পারে। বেশিরভাগ সময়, যখন অন্তর্নিহিত অবস্থার চিকিৎসা করা হয়, চুল ফিরে আসে। যদি lupus, lichen planus or follicular disorders রোগের মত ক্ষত থাকে তবে আর চুল ফিরে আসে না।

ডায়েট-একটি লো-প্রোটিন ডায়েট বা গুরুতর ক্যালোরি সীমাবদ্ধ খাদ্য(keto-diet) সাময়িক চুলের ক্ষতি করে।

চুল হারানোর চিকিৎসা কি?
অস্ত্রোপচার বা ড্রাগ চিকিৎসা থেকে চুল হারানোর পর, অনেক মানুষ উইগ, চুলের টুকরা, এবং চুল বুনন পদ্ধতিটি বেছে নেয়। 

কিছু মানুষ নিম্নলিখিত চুল হারানোর চিকিৎসা থেকে উপকৃত হতে পারেন:
blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil, healthylife, healthylife-bd
Minoxidil কিছু পরিস্থিতিতে,এই ওষুধ চুল সামান্য বৃদ্ধি প্রদান করে বলে মনে হয়। Minoxidil নতুন চুল বৃদ্ধি উত্তেজিত করতে চুলের ফলিকলের উপর কাজ করে। এই প্রভাব তরুণদের মধ্যে সবচেয়ে সম্ভাবনাময়। ওষুধটি একটি সমাধান যা দিনে দুইবার টাক স্থানে প্রয়োগ করা হয় এবং অনির্দিষ্টকালের জন্য চালিয়ে যেতে হয়। যদি দেওয়া বন্ধ করা হয় তাহলে চুল আবার হারাতে হবে। ৫০% এর বেশী ব্যবহারকারী দাবি করেন যে এটি চুল পুরু করতে পারে এবং চুল ধীরগতিতে পরে, কিন্তু যে সব পুরুষদের ইতোমধ্যে ব্যাপক পুরুষ প্যাটার্ন টাক আছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর বলে বিবেচিত হয় না। পার্শ্বপ্রতিক্রিয়া ন্যূনতম, কিন্তু কিছু ব্যবহারকারীর মধ্যে ওষুধ ত্বক জ্বালা সৃষ্টি করতে পারে। এই ড্রাগ পুরুষ এবং মহিলাদের ব্যবহারের জন্য অনুমোদিত হয়। এটা সারাদেশে যেকোন বড় ওষুধের দোকানে পাওয়া যায়।
Finasteride. মূলত প্রস্টেট সমস্যার চিকিৎসার জন্য উচ্চ মাত্রায় ব্যবহার করা হয়, এটি এখন পুরুষ প্যাটার্ন বাল্ডনেস জন্য ব্যবহার করা হচ্ছে। এটি ত্বকে পুরুষ হরমোন গঠন বন্ধ করে কাজ করে। এ ওষুধ দিনে একবার পিল আকারে নেওয়া হয়। এটির পার্শ্বপ্রতিক্রিয়া আছে। আপনার ডাক্তারের সাথে  কথা বলুন যে এটা আপনার জন্য সঠিক কিনা। এটি প্রসব সম্ভাবনা মহিলাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না কারণ এই ড্রাগ শিশুর জন্মগত ত্রুটি সৃষ্টি করতে পারে। এছাড়াও, বয়স্ক মহিলাদের ক্ষেত্রে এটা কার্যকর নাও হতে পারে। এই একই শ্রেণীর একটি শক্তিশালী ড্রাগ হল ডুটেস্টিরাইড ।
Spironolactone. এছাড়াও এটি একটি পিল যা ত্বকে পুরুষ হরমোন ব্লক করার জন্য দৈনিক একবার নেওয়া হয়। এটা কখনও কখনও স্ত্রী প্যাটার্ন টাকে ব্যবহার করা হয়।
Hair transplantation. চুল প্রতিস্থাপন হল মাথার ত্বকের কিছু অংশ যেখানে সক্রিয় চুলের ফলিকল আছে সেখান থেকে ত্বকের প্লাগ টাক জায়গায় প্রতিস্থাপন করা হয়। একজন ব্যক্তির শত শত প্লাগের প্রয়োজন হতে পারে -- প্রতি সেশনে ১০ থেকে ৬০ টি লাগানো হয়। নতুন চুল সাধারণত কয়েক মাসের মধ্যে প্রতিস্থাপিত ফলিকল থেকে বড় হতে শুরু করে। নতুন চুল প্রতিস্থাপন পদ্ধতি ফোলিকুলার ইউনিট চুল প্রতিস্থাপন একটি থেকে চার চুল ফলিকল একসঙ্গে খুব কাছাকাছি প্রতিস্থাপন করা হয়। আরো প্রাকৃতিক চেহারার জন্য ফোলিকুলার ইউনিট ট্রান্সপ্ল্যান্টেশন (এফইউটি) ছাড়াও, ফোলিকুলার ইউনিট নিষ্কাশন (FUE)।
Corticosteroids. অ্যালোপেসিয়া আরেটা, একটি অটোইমিউন ডিসঅর্ডার যাতে চুল পড়ে যায়,  এই ওষুধ স্বতঃস্ফূর্তভাবে তার সমাধান করে। কিছু ডাক্তার টপিক্যাল কর্টিকোস্টেরয়েড ড্রপ সরাসরি মাথার ত্বকে দিয়ে চুল পুনরুদ্ধারের চেষ্টা করেন।  প্রিডনিসোলেন, একটি মৌখিক স্টেরয়েড, অ্যালোপেসিয়া আরেটার জন্য একটি কার্যকর চিকিৎসা হতে পারে, কিন্তু এর সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া আছে যা ওজন বৃদ্ধি, বিপাকীয় অস্বাভাবিকতা, ব্রণ, এবং ঋতুস্রাবের সমস্যা সৃষ্টি করে।
Drithocreme এটি একটি বিষয়ভিত্তিক ঔষধ যা চুলের ফলিকলের গোড়ায় প্রদাহ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এটি অ্যালোপেসিয়া আরেতা মত পরিস্থিতিতে ব্যবহার করা হয়।
Diphencyprone . এটি একটি বিষয়ভিত্তিক সংবেদনশীল এজেন্ট যা মাঝে মাঝে অ্যালোপেসিয়া আরেটা তে চুল বৃদ্ধিকে উদ্দীপিত করতে ব্যবহার করা হয়।
blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil, healthylife, healthylife-bd
Laser comb

Lasers. অফিস এবং বাড়ি ভিত্তিক লেজার চিরুনি কখনও কখনও নতুন চুল বৃদ্ধি উত্তেজিত করতে সফল হয়।
Janus Kinase Inhibitors. এক শ্রেণীর ইমিউনোমডুলেটর, অ্যালোপেসিয়া আরেটার চিকিৎসার জন্য ক্লিনিক্যাল স্টাডিতে প্রতিশ্রুতি দেখাচ্ছে।
হেয়ার ড্রায়ার, চুলের রঙ, চুল সোজা পণ্য, এবং রাসায়নিক বোঝাই প্রসাধনী( যেমন, চুলের জেল) চুলকে শুষ্ক, ভঙ্গুর, এবং পাতলা করতে পারে। 
"ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ খাওয়া বিপদ ডেকে আনতে পারে"

চুলের ক্ষতি প্রতিরোধ করতে, এই টিপসগুলি অনুসরণ করুন:
প্রকৃতিতে ফিরে যান: আপনার চুল এর প্রাকৃতিক রঙ এবং গঠন যেন ঠিক থাকে। টাইট বেণী বা খোঁপা দিয়ে আপনার চুল স্টাইল করবেন না।
বুদ্ধিমত্তার সাথে পণ্য চয়ন করুন: আপনার চুলের ধরন বুঝে একটি মৌলিক শ্যাম্পু ব্যবহার করুন। আপনার চুল বাঁকানোর সময়, কম ক্ষতিকর স্পঞ্জ রোলার বেছে নিন। এছাড়াও, একটি কমশক্ত, প্রাকৃতিক-ব্রিস্টল ব্রাশ ব্যবহার করে চুল আঁচড়ান, যা আপনার চুল ছিঁড়ে ফেলার সম্ভাবনা কম।
সঠিকভাবে ব্রাশ করুন: সঠিক চুল ব্রাশ আপনার চুলের অবস্থার জন্য জরুরি। একটি সঠিক ব্রাশ ব্যবহার করে,মাথার খুলি থেকে আপনার চুলের টিপস পর্যন্ত পূর্ণ স্ট্রোক প্রয়োগ করুন যাতে চুলের প্রাকৃতিক তেল চুলের ডগা পর্যন্ত যায়।। ভেজা চুল আঁচড়ানো থেকে বিরত থাকুন।
Edit by:
blandness, চুল পরে যাওয়ার কারন, চুল গজানোর চিকিৎসা, hair fall, hair fall treatment, চুলের পরিচর্যা, চুলের যত্ন,hair care, long hair, hair vitamin,  best hair oil, healthylife, healthylife-bd



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.