add

সজনে পাতার অলৌকিক স্বাস্থ্যগুণ | Healthylife

সজনে পাতার অলৌকিক স্বাস্থ্যগুণ । Healthylife
সজনে পাতা

আমরা বাঙালিরা সজনে ডাটা খাই, বিশেষ করে ডালের সাথে, শুটকির সাথে খেয়ে থাকি। কিন্তু সজনে পাতা কি খাই? না খাই না। এই সজনে পাতা নিয়ে এখন নানাবিধ গবেষনা শুরু হযে গেছে। এটিকে অনেকে অলৌকিক পাতা, অনেকে সুপারফুড বলে অভিহিত করছেন। সজনে পাতাকে অলৌকিক পাতা বলা হচ্ছে কেন? সজনে পাতার যে ফুড ভ্যালু (খাদ্যমান), এর নিউট্রিশন (পুষ্টি), এর কনটেন্ট যেকোনো মানুষকে অবাক করবে। সে কারণেই বিজ্ঞানীরা এখন বলছেন যে, এ সময়ের একটি অলৌকিক পাতা হচ্ছে এই সজনে পাতা।
সজনে পাতার অলৌকিক স্বাস্থ্যগুণ । Healthylife
সজনে পাতা

 সজনে পাতায় কী আছে?

সজনে পাতায় আমিষ আছে ২৭ শতাংশ। ৩৮ শতাংশ হচ্ছে শর্করা (কার্বোহাইড্রেট)। ২ শতাংশ হচ্ছে ফ্যাট।  সজনে পাতায় আঁশ আছে ১৯ শতাংশ।

অ্যামাইনো অ্যাসিডের উৎস:সজনে পাতায় অ্যাসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড আছে আটটি। ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’ আছে। রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম। ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, জিংক, আয়রন এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এতগুলো নিউট্রিয়েন্ট থাকার কারণে বিজ্ঞানীরা বলছেন যে, সজনে পাতা একটি অলৌকিক পাতা।

দুধের প্রায় সমান পুষ্টি :এটি (সজনে পাতা) যদি তুলনা করেন কোনো খাবারের সাথে, তাহলে আমরা সবচেয়ে জনপ্রিয় একটি খাবারের সাথে তুলনা করতে পারি। সেটি হচ্ছে গরুর দুধ। বিজ্ঞানীরা বলছেন, গরুর দুধের পুষ্টি এবং সজনে পাতার পুষ্টি অলমোস্ট কাছাকাছি। আমরা উপমহাদেশে বা বাংলাদেশে গরুর দুধ কেন খাই, কিসের জন্য খাই? মূলত কী লক্ষ্যে খাই? গরুর দুধ আমরা খাই মূলত ক্যালসিয়ামের জন্য, প্রোটিনের জন্য, আমিষের জন্য। গরুর দুধ এবং সজনে পাতার মধ্যে পুষ্টিগত অনেক মিল আছে। গরুর দুধে যা আছে, সজনে পাতাতেও তা আছে। যে লক্ষ্যে আমরা মূলত গরুর দুধ খাই, সে পর্যাপ্ত ক্যালসিয়াম আছে সজনে পাতায়।  আমিষও পর্যাপ্ত আছে।

ঔষধি গুণ- :সজনে পাতার কিছু ঔষধি গুণ আছে এবং ঔষধি গুণের কারণে আর্থ্রাইটিস নিরাময়ে এটি দারুণ । 

 সজনে পাতা শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে । আমরা জানি যে, আমাদের শরীরে ৭০ থেকে ১০০ ট্রিলিয়ন  কোষ আছে। প্রত্যেকটা কোষের ভেতরে লক্ষাধিক রিঅ্যাকশন হয় প্রত্যেক দিন; প্রতি মুহূর্তে এবং এই লক্ষাধিক ক্রিয়া-প্রতিক্রিয়া, বিক্রিয়া হতে গিয়ে ভয়াবহ কিছু টক্সিন, কিছু বিষাণু, কিছু ক্ষতিকর পদার্থ সেলের ভেতরে তৈরি হয়। এগুলোকে আমরা বলি বর্জ্য পদার্থ, টক্সিন, ফ্রি রেডিক্যাল। এগুলো যদি সেলের ভেতরে থেকে যায়, আপনি কোনো দিন সুস্থ থাকতে পারবেন না। এই বর্জ্য পদার্থকে বের করার জন্য আপনি সজনে পাতা খেতে পারেন। এটা একটা ডিটক্স হিসেবে কাজ করবে। 

সজনে পাতার অলৌকিক স্বাস্থ্যগুণ । Healthylife
সজনে পাতা

সজনে পাতা কীভাবে খাবেন

ভরা মৌসুমে সবচেয়ে ভাল উপায় হচ্ছে এটিকে আপনি জুস করে খাবেন। কিছু সজনে পাতা নিন। ভালো করে পরিষ্কার করে নিয়ে এটাকে ব্লেন্ডারে নিন। কিছু পানি যোগ করে টেস্টের জন্য কিছু আদা, কিছু জিরা, একটু বিট লবণ দিতে পারেন। ভালো করে ব্লেন্ড করেন। এরপর ছেঁকে নিন। ছেঁকে নিয়ে খাওয়ার সময় একটু মধু দিয়ে খেয়ে নিন। ডায়বেটিক রোগীরা মধু দিবেন না।

যদি জুস বানাতে ঝামেলা হয় অথবা সব দিন যদি জুস খেতে না পারেন, ভর্তা খান, তবে এটা কাঁচা হলে ভাল। যখন আপনি সিদ্ধ করলেন, এই যে নানাবিধ যে উপাদানগুলো আছে, এটি নষ্ট হয়ে যেতে থাকবে। সে জন্য কাঁচা পাতা ভালো করে বেটে নিয়ে এটাকে টেস্টি করার জন্য যা যা লাগে…সেখানে আপনি রসুন দেন, আদা দেন, মরিচ দেন, পেঁয়াজ দেন, যা যা দিলে টেস্টি হয়, দেন। 

সজনে পাতার অলৌকিক স্বাস্থ্যগুণ । Healthylife
 সজনে পাতা

অফ সিজনে গুঁড়া। সজনে পাতাকে আপনি সিজনে ভালো করে রোদে শুকান। শুকানোর পর এটাকে ক্রাশ করে ফেলেন। ছয় মাস এটা চমৎকার থাকবে এবং এক থেকে দুই চা চামচ সজনে পাতা যথেষ্ট আপনার পুষ্টির জন্য। 

সজনে পাতার উপকারিতা

সজনে পাতার অনেক সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে:

1. পুষ্টিসমৃদ্ধ: সজনে পাতা ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আয়রন সহ প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ।

2. রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়: সজনে পাতার উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রোগপ্রতিরোধ ক্ষমতা  বাড়াতে সাহায্য করে। 

3. কোলেস্টেরলের মাত্রা কমায়: গবেষণায় দেখা গেছে যে সজনে পাতা কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

 4 প্রদাহবিরোধী বৈশিষ্ট্য: সজনে পাতার প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা সারা শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে। এটি বাত এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করে।

5. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে: সজনে পাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, এটি ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষভাবে উপকারী।

6. হজমের উন্নতি করে: সজনে পাতা অন্ত্রের গতিবিধি বাড়িয়ে হজমের উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

7. ত্বকের স্বাস্থ্য বাড়ায়: সজনে পাতা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এতে বার্ধক্য বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের উন্নতি করে। ত্বকের  বলিরেখা কমাতে এবং ত্বকের নতুন কোষ তৈরীতে ভুমিকা রাখে ।

তাহলে শুরু করে দিন। তবে মাত্রাতিরিক্ত খাবেন না। কোন শারীরিক সমস্যা থাকলে খাবারের আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Thank you from-



এটি একটি শিক্ষণীয় আর্টিকেল, চিকিৎসার জন্য নয়। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন করবেন না। 







কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.