add

কোন কাতে ঘুমানো স্বাস্থ্যকর? জেনে নিন । Healthylife

 


অনেকের মাঝে প্রশ্ন জাগে কোন কাতে ঘুমানো ভাল। বাম কাত না কি ডান কাত? দুই কাতে ঘুমানোতেই উপকার আছে। তবে বেশী উপকারী হল ডান কাতে ঘুমানো। ডান কাতে ঘুমানো ইসলামি সুন্নাহ। বৈজ্ঞানিকভাবেও ডান কাতে ঘুমানো বাম কাতের চেয়ে বেশী উপকারী।

বাম কাত হয়ে ঘুমানো । Healthylife

 বাম কাত হয়ে ঘুমানোর উপকারিতা 

ভারতের আয়ুর্বেদ জগত থেকে এমন তত্ত্ব প্রদান করা হয়েছে বাম কাত হয়ে ঘুমানোর অনেক উপকারিতা আছে। বাম কাত হয়ে ঘুমানোর উপকারিতাগুলো তুলে ধরা হলো-

১. লিম্ফেটিক সিস্টেম কার্যকর করে

আয়ুর্বেদ মতে, বাম কাত হয়ে ঘুমালে ভালোভাবে লিম্ফ রস নি:সৃত হয়। কারণ আমাদের দেহের বামদিকে লিম্ফেটিক অংশের প্রাধান্য রয়েছে। এই রস ক্ষতিকর ব্যাকটেরিয়া দেহ থেকে বের করে এবং শরীরের কলাসমূহ পরিষ্কার রাখে। পশ্চিমা গবেষণায়ও দেখা গেছে, বাম কাত হয়ে ঘুমালে মস্তিষ্কের বর্জ্য পদার্থ কমাতে সহায়ক হয়।  তবে একটা কথা থেকে যায় যে লিম্ফ রস নিঃসৃতের জন্য নড়াচড়া, পরিশ্রমের দরকার হয়। ঘুমে সামান্য নড়াচড়া করলেও পরিশ্রম কিন্তু করি না, তাই এ নিয়ে প্রশ্ন থেকে যায়।

২. হজম সক্ষমতা বৃদ্ধি করে

খাদ্যবস্তু হজমের জন্য বাম কাত হয়ে ঘুমানো ডান কাত হয়ে ঘুমানোর চেয়ে সহায়ক। কারণ পাকস্থলির পজিশন ও মধ্যাকর্ষণ এ ক্ষেত্রে প্রভাব ফেলে। বিশেষ করে, বাম কাত হয়ে ঘুমালে খাদ্যবর্জ্য বৃহদান্ত্র থেকে ডিসেন্ডিং কোলনের দিকে সহজে যেতে পারে। 

৩. গর্ভবতী নারীদের জন্য উত্তম

বাম কাত হয়ে ঘুমালে গর্ভবতী মায়েদের শুধু রক্ত সঞ্চালনই বাড়ে না, এতে পিঠের ওপর তৈরি হওয়া চাপ কমাতে সাহায্য করে এবং জরায়ু যকৃতের সাথে চেপে ধরে না। আর এতে জরায়ু, কিডনি ও গর্ভাশয়ে রক্ত সঞ্চালন বাড়ে। আর এ জন্য চিকিৎসকরা গর্ভবতী নারীদের ঘুমের অধিকাংশ সময় বাম কাত হয়ে শোয়ার জন্য পরামর্শ দেন।

৪.  ক্লিনিক্যাল গ্যাস্ট্রো এন্ট্রোলজির জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, বাম কাত হয়ে ঘুমালে এসিড রিফ্লক্স (এসিডের বিপরীতমুখী প্রবাহ) হ্রাস পায়। কারণ আমাদের পাকস্থলি দেহের বাম পাশে থাকে। আর ডান কাত হয়ে ঘুমালে এ লক্ষণ বেড়ে যেতে পারে। তবে আমরা যদি ঘুমানোর ২/৩ ঘন্টা আগে খাবার সেড়ে নেই তবে এ সমস্যা হবে না। খাবারের সাথে সাথে ঘুমালে হবে।

ডান কাত হয়ে ঘুমানো । Healthylife

ডান কাতে ঘুমানোর উপকারিতা -

১. হৃদপিন্ডের জন্য উপকারী - ডান কাতে ঘুমালে হৃদপিন্ডের উপর চাপ পরে না। যারা হৃদরোগে ভুগছেন সাথে ব্যাথা আছে তাদের বাম কাতে ঘুমালে সমস্যা বাড়ে। তাদের অবশ্যই ডান কাতে ঘুমানো উচিত।  

 ২.মস্তিষ্কের জন্য উপকারী -  বাম মস্তিষ্কের ওজন কম ডান মস্তিষ্কের চেয়ে তাই ডান কাতে ঘুমালে  ডান পাশে চাপ কম পড়ে। ড. জন ম্যাং –এর মতে ডান মস্তিষ্ক সারাদিনে বেশি পরিশ্রম করে। তাই রাতে ডান কাতে ঘুমালে ডান পাশের রক্ত পরিবহণ বেশি হয়। গবেষণায় দেখা গেছে, গালের নিচে ডান হাত রেখে ঘুমালে মস্তিষ্কে কম্পন প্রবাহিত হয়, যা ইলেক্ট্রিক চার্জের ফলে সৃষ্ট মস্তিষ্কের বর্জ্য নিষ্কাশনে সহায়ক।

৩.ফুসফুসের জন্য উপকারী - বাম ফুসফুস ডান ফুসফুসের চেয়ে ওজন কম। তাই ডান কাতে ঘুমালে  ফুসফুসের চাপ বাড়ে। ডান কাতে ঘুমালে ফুসফুসের [ব্রংকাই] মিউকাস ক্ষরণ দ্রুত হয়। 

৪ ঘুম দ্রুত আসে- আমেরিকার গবেষক দলের মতে, ডান কাতে ঘুমালে ঘুম দ্রুত আসে। এমনকি দুশ্চিন্তা – হতাশাগ্রস্ত হলেও বাম কাত অপেক্ষা ডান কাতে ঘুম দ্রুত আসে।

সর্বোপরি দেখা যায়, ডান দিকে ঘুমানো বেশী উপকারী। তবে ডান পাশে ঘুমিয়ে তারপর বাম দিকে গেলেও কোনো সমস্যা নেই।

এটি একটি শিক্ষণীয় আর্টিকেল, চিকিৎসার জন্য নয়। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন করবেন না। 



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.