add

রোগ প্রতিরোধে ভেষজ খাবার। | Healthylife

রোগ প্রতিরোধে ভেষজ খাবার। 

রোগ প্রতিরোধে ভেষজ খাবার। | healthylife
রোগ প্রতিরোধে ভেষজ খাবার। | healthylife

ইমিউনিটি বা রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকলে কেবল করোনা থেকেই নয়, অন্যান্য অনেক রোগ থেকেও রক্ষা পাওয়া যায়। সুস্থ ও নিরাপদ থাকতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। তাই চিকিৎসকরা রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর জোর দিয়ে থাকেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সঠিক জীবন যাপন, পুষ্টিকর খাবার খাওয়া ও ব্যায়াম করতে হবে। এসবের পাশাপাশি কিছু ভেষজ খাবারের কথা আপনাদের বলব যা সকালে প্রতিদিন খালি পেটে খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে।

আদা
আদা | healthylife

১) আদা-  রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে আদা অত্যন্ত কার্যকর। আদায় প্রদাহনাশক এবং অ্যান্টিঅক্সিডেন্টের বৈশিষ্ট্য আছে। এটি বিপাক ক্রিয়া উদ্দীপিত করার পাশাপাশি  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সহায়তা করে।

গিলয়
গিলয় | healthylife

২) গিলয়- এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গিলয়কে সবচেয়ে কার্যকর এবং বহুমুখী আয়ুর্বেদিক ওষধি হিসাবে বিবেচনা করা হয়। গিলয় স্ট্রেস কমায়। আজকাল স্ট্রেস একটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। গিলয় আপনাকে স্ট্রেস থেকে মুক্ত করতে বিশেষ সাহায্য করবে। ডায়াবেটিস রোগীর শরীরে ইনসুলিন উৎপাদনের মাত্রা বজায় রাখতে গিলয় সাহায্য করে। 

Bhrami, health benefit of bhrami,
ব্রাহ্মী | healthylife

৩) ব্রাহ্মী- এটি হাজার বছর ধরে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে। ব্রাহ্মী ফুল সবচেয়ে বেশি ভেষজ উপাদান হিসাবে ব্যবহৃত হয়। এটি মস্তিষ্কের জন্য খুব উপকারী। তাই একে ব্রেন বুস্টারও বলা হয়। রক্ত প্রবাহ বৃদ্ধিতে সহায়ক ব্রাহ্মী শাকে রয়েছে প্রচুর পরিমানে নাইট্রিক অক্সাইড, যা উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস করে ব্রাক্ষ্মী শাক স্ট্রেস কমাতে সহায়তা করে। টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য এটি উপকারি। ব্রাহ্মী ভেষজটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে।

health benefit of basil, Basil for disease prevention healthylife
তুলসী | healthylife

৪) তুলসী- আয়ুর্বেদের অন্যতম জনপ্রিয় ভেষজ হল তুলসী। তুলসী কে বলা হয় সকল ভেষজ উদ্ভিদের রানী। তুলসী শক্তিশালী জীবাণুনাশক হিসেবে কাজ করে। এতে ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্টর বৈশিষ্ট্য রয়েছে। এটি জীবাণু ( ব্যাকটেরিয়া এবং ভাইরাস) আমাদের শরীরে প্রবেশ করার মুহুর্তে সনাক্ত করে এবং এদের ধ্বংস করতে সহায়তা করে। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সকালে তুলসী পাতা চিবিয়ে খেতে পারেন। বাজারে তুলসী চা পাওয়া যায় তাও খেতে পারেন।

অশ্বগন্ধা
 অশ্বগন্ধা | healthylife
৫) অশ্বগন্ধা-  দুশ্চিন্তা, মানসিক চাপ রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে তোলে এবং আমাদের শরীরে ভাইরাল সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি করে। অশ্বগন্ধা হল এক ধরনের অ্যাডাপ্টোজেন, যা স্ট্রেস লেভেল কমাতে পারে। তাই, অশ্বগন্ধা এই মহামারীর সময়কালে খাওয়ার অভ্যাস করুন, এটি করোনা সংক্রমণ প্রতিরোধ করতে আপনাকে সাহায্য করবে।।

ত্রিফলা
ত্রিফলা | healthylife

৭)ত্রিফলা- ছোটবেলায় পড়েছি, তিন ফলের সমাহার তা হল ত্রিফলা । আমলকী, হরিতকি এবং বহেরা-র চূর্ণ একসাথে মিশিয়ে তৈরি হয় এই ত্রিফলা। খালি পেটে নিয়মিত ত্রিফলা খাওয়া শুরু করুন, আর দেখুন যাদু! এটি আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। এতে ভিটামিন সি, ভিটামিন এ, প্রদাহনাশক, অ্যান্টিঅক্সিডেটিভ এবং কোষ্ঠ পরিস্কারক বৈশিষ্ট্য রয়েছে। ত্রিফলা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

সবুজ চা
সবুজ চা | healthylife

৮) সবুজ চা-

মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারে। এটির অ্যান্টিঅক্সিডেন্ট কিছু ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দিতে পারে। এটি বার্ধক্য থেকে মস্তিষ্ক রক্ষা করতে সাহায্য করে, টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করতে পারে। রোগ প্রতিরোধে ও ওজন কমাতে আপনাকে সাহায্য করতে পারে সবুজ চা। আপনি ভাল থাকতে, ওজন কমাতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করার জন্য, আপনি সবুজ চা কে আপনার জীবনের একটি নিয়মিত অংশ হিসাবে বিবেচনা করতে পারেন।

তবে এই ভেষজগুলি খেতে হলে আপনাকে মাত্রানুযায়ী খেতে হবে। আপনার কোনো রোগ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.